সর্বশেষ সংবাদ

মজীনার বিদায়, নতুন দূত আসছেন যুক্তরাষ্ট্রের

তিন বছর বাংলাদেশে দায়িত্ব পালনের পর বিদায় নিচ্ছেন ড্যান মজীনা, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে নতুন একজনকে মনোনীত করেছেন দেশটির প্রেসিডেন্ট বারক ওবামা।

ঢাকা মিশনের দায়িত্ব পেতে যাওয়া মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট আফ্রিকান বংশোদ্ভূত একজন নারী। পেশাদার এই কূটনীতিক এর আগে গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন।

হোয়াইট হাউসের ওয়েবসাইটে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে ওবামার মনোনীতদের নাম প্রকাশ করা হয়েছে, যাদের মধ্যে বাংলাদেশের দায়িত্বে বার্নিকাটকে পাঠানোর বিষয়টি এসেছে।

গত বৃহস্পতিবার তাদের নাম চূড়ান্ত করার পর ওবামা বলেন, “মেধাবী এই ব্যক্তিরা আমার প্রশাসনে কাজ করতে আসায় আমি সম্মানিত বোধ করছি। তাদের নিয়ে সামনের দিনগুলোতে আমি এগিয়ে যাব।”

গত বৃহস্পতিবার তাদের নাম চূড়ান্ত করার পর ওবামা বলেন, “মেধাবী এই ব্যক্তিরা আমার প্রশাসনে কাজ করতে আসায় আমি সম্মানিত বোধ করছি। তাদের নিয়ে সামনের দিনগুলোতে আমি এগিয়ে যাব।”

ওবামার এই মনোনয়ন যুক্তরাষ্ট্র কংগ্রেসে অনুমোদন হলে তাদের নিয়োগ চূড়ান্ত হবে।

২০১১ সালের নভেম্বরে বাংলাদেশে দায়িত্ব নেয়া ড্যান মজীনার অবসরে যাওয়ার সময় সমাগত।

মজীনার ঘটনাবহুল অধ্যায়ের পর কবে নাগাদ নতুন রাষ্ট্রদূত বাংলাদেশে দায়িত্ব নেবে, সে বিষয়টি এখনো স্পষ্ট নয়।

বার্নিকাট বর্তমানে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার বিষয়ক ব্যুরোতে উপ-সহকারী সচিব হিসেবে কর্মরত।

২৭ বছরের কূটনৈতিক অভিজ্ঞাতসম্পন্ন এই দক্ষিণ এশিয়া নিয়েও কাজ করেছেন। বর্তমান পদের আগে ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলানোর আগে বার্নিকাট বার্বাডোজ ও মালাবিতে উপরাষ্ট্রদূতের পদে ছিলেন।

২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়া ব্যুরোতে কাজ করেন তিনি। এসময় তার আওতায় ছিল ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও ভুটান।hhhhhhhh

১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের নয়াদিল্লি মিশনে কাজ করেন। তার আগে ১৯৮৮ থেকে ১৯৯০ সাল পর্যন্ত নেপাল ডেস্ক অফিসার হিসেবেও কাজ করেছেন।

লাফায়েত কলেজ থেকে স্নাতক এবং জর্জটাউন ইউনিভার্সিটি থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেয়া বার্নিকাট ২০১২ সাল থেকে উপ-সহকারী সচিব হিসেবে পররাষ্ট্র দপ্তরের মানবাধিকার বিষয়ক ব্যুরোতে কাজ

করছেন।

Leave a Reply