সর্বশেষ সংবাদ

চরফ্যাশনে স্বর্ণের দোকানে অবাধে নাইট্রিকএসিডের ব্যবহার ॥ জনস্বাস্থ্যে মারাত্মক হুমকি……

 

মিজানুর রহমান সোহেল,চরফ্যাশন॥

চরফ্যাশন পৌর এলাকাসহ উপজেলার সর্বত্র গজিয়ে ওঠা স্বর্ণের দোকানে অবাধে ব্যবহৃত হচ্ছে নাইট্রিকএসিড। নাইট্রিকএসিডের বিষাক্ত ধোঁয়া জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।নাইট্রিক এসিডের অবাধindex ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পরিস্থিতি দিনের পর দিন অবনতির দিকে যাচেছ।পৌরএলাকাসহ উপজেলার বিভিন্ন বাজার ঘুরে জানাগেছে, সর্বত্র অসংখ্য স্বর্ণের দোকান গড়ে উঠেছে। চরফ্যাশন পৌরএলাকায় প্রায়শতাধিক স্বর্ণের দোকান রয়েছে। এদোকানগুলো পৌর শহর চরফ্যাশন বাজারের মেইনসড়কের পাশে অবস্থিত।এসবস্বর্ণের দোকানের অনেকেরই লাইসেন্স নেই। লাইসেন্স বিহীন অবস্থায় দেদারছে স্বর্ণের ব্যবসা করে আসছে। পাশাপাশি নাইট্রিকএসিড অবাধে ব্যবহার করছে।

চরফ্যাশন উপজেলার কাশেমগঞ্জ, শশীভূষণ, দুলারহাট, দঃআইচা, আঞ্জুরহাট, চেয়ারম্যানবাজার, ভূঁইয়ারহাট, ঢালচরবাজার, উত্তর আইচাবাজার ও জনতাবাজার প্রায় ২শতাধিক লাইসেন্সবিহীন স্বর্ণের দোকান রয়েছে। এসব দোকানেও নাইট্রিকএসিড অবাধে ব্যবহার হচ্ছে।নাইট্রিকএসিড ব্যবহারের নিয়মথাকলে ওকিছুবিধিবদ্ধ নিয়ম রয়েছে।এর জন্য আলাদা কক্ষ থাকতে হবেএবংচিমনি ব্যবহার করতে হবে।কিন্তু স্বর্ণের দোকান গুলো চিমনি ব্যবহার না করে নাইট্রিকএসিড ব্যবহার করছে।

নাইট্রিকএসিডের বিষাক্ত ধোঁয়ায় সাধারণ মানুষ শ্বাসকষ্ট ও হাপানি সহ নানাধরনের রোগে আক্রান্ত হচ্ছে।অথচ এ সব দেখার কেউ নেই।

Leave a Reply