সর্বশেষ সংবাদ

‘হামাসকে উন্নত অস্ত্র দাও, জারজদের গুলি করতে চাই’

ইতালির খ্যাতনামা দার্শনিক ও বুদ্ধিজীবী গিয়ান্নি ভ্যাট্টিমো বলেছেন, ইউরোপের নাগরিকদের উচিত হামাসকে আরো উন্নতমানের ক্ষেপণাস্ত্র কিনে দেয়ার জন্য অর্থ সংগ্রহ করা এবং তিনি ব্যক্তিগতভাবে দখলদার ইহুদিবাদীদের হত্যা করতে আগ্রহী বলে জানিয়েছেন।

গাজায় ইসরায়েলি আগ্রাসনের বিরুদ্ধে ইতালিজুড়ে ব্যাপক গণবিক্ষোভ অনুষ্ঠানের প্রেক্ষাপটে ইউরোপীয় সংসদের খ্যাতনামা এ সদস্য রেডিও টুয়েন্টি ফোরের জনপ্রিয় টকশো ‘লা জানজারা’তে এ মন্তব্য করেছেন।

গিয়ান্নি ভ্যাট্টিমো বলেছেন, আমি জারজ ইহুদিবাদীদের গুলি করতে চাই।

তাকে প্রশ্ন করা হয় : আরো ইসরায়েলি নিহত হোক- এটা কি আপনি চান?

উত্তরে তিনি বলেছেন,  হ্যাঁ, অবশ্যই! যদিও আমি একজন অহিংস ব্যক্তি।

পরে তিনি দুঃখ প্রকাশ করে বলেছেন, দুঃখজনকভাবে আমি গুলি চালাতে জানি না, কারণ সামরিক প্রশিক্ষণ থেকে তাকে দূরে সরিয়ে রাখা হয়েছিল।

গিয়ান্নি ভ্যাট্টিমো বলেছেন, তিনি হামাসের জন্য আরো উন্নতমানের অস্ত্র কিনে দেয়ার জন্য অর্থ সংগ্রহের প্রচারাভিযান শুরু করার পরিকল্পনা করছেন।

তিনি বলেছেন, হামাসের গেরিলারা খেলনা রকেট নিয়ে যুদ্ধ করছে যা বাস্তবে কাউকেই হত্যা করছে না।

গিয়ান্নি ভ্যাট্টিমো দখলদার ইসরায়েলের বিরুদ্ধে হামাসের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে যুদ্ধ করতে ইউরোপীয়দের একটি আন্তর্জাতিক বাহিনী গঠনের আহ্বান জানান। স্পেনের গৃহযুদ্ধে ফ্রাঙ্কোর বিরুদ্ধে যেভাবে বিদেশি স্বেচ্ছাসেবী বাহিনী লড়াই করেছিল ঠিক সেভাবেই এ বাহিনীকে যুদ্ধ করতে হবে বলে তিনি পরামর্শ দেন। ভ্যাট্টিমো বলেন, ইসরায়েল নাৎসিদের চেয়েও জঘন্য।

সম্প্রতি ইতালির রাজধানী রোম ছাড়াও মিলান শহরে ইসরায়েলবিরোধী ব্যাপক গণবিক্ষোভ হয়েছে। ইতালির উত্তর-পশ্চিমাঞ্চলে ভার্সিলি শহরে ইহুদিদের একটি উপাসনালয়ের সামনে ঝুলিয়ে রাখা একটি ব্যানারে ফিলিস্তিনিদের সমর্থক প্রতিবাদীরা লিখেছেন, ইসরায়েলি ঘাতকরা গাজায় বোমাবর্ষণ বন্ধ করো, ফিলিস্তিনকে মুক্ত করো।

Leave a Reply