সর্বশেষ সংবাদ

মোটরসাইকেল চুরি রক্ষায় মোটরগার্ড

কলাপাড়া প্রতিনিধি: মোটরসাইকেল চুরির হাত থেকে রক্ষায় মোটরগার্ড নামে একটি যন্ত্র আবিস্কার করে পটুয়াখালীর কলাপাড়ার মোবাইল ফোনের মেকার মো.ইলিয়াস হোসেন (৩০) আলোড়ন সৃষ্টি করেছে। মাত্র একটি মোবাইল সীম আর সামান্য কিছু ইলেক্ট্রনিক্স সামগ্রী দিয়ে এ যন্ত্রটি তৈরী করা হয়। অহরহ মোটরসাইকেল চুরি হচ্ছে, তাই তিনি দীর্ঘদিন গবেষণা করে এ যন্ত্রটি উদ্ভাবন করেন। নিজেই এ যন্ত্রটি নাম দিয়েছেন মোটরগার্ড। এছাড়া যন্ত্রটির বিশেষ সুবিধা হলো, বাসাবাড়িতে ব্যবহার করলে চোরের উপদ্রব থেকে রক্ষা পাওয়া যাবে। এ প্রযুক্তিকে ব্যবসায়িক সাফল্য অর্জনে অনেকেই তার সাথে যোগাযোগ করছেন বলে তিনি জানান।

মোবাইল ফোন মেকার মো.ইলিয়াস হোসেন সাথে আলাপ করলে তিনি জানান, এ যন্ত্রটি মোটরসাইকেলের একটি গোপন জায়গায় স্থাপন করা হয়। এর ফলে মালিক মোটরসাইকেল রেখে যখন অন্য কোথাও যান তখন যে কোন লোক যে কেউ মোটরসাইকটি স্পর্শ করলে সাথে সাথে মোটরসাইকেল মালিকের মোবাইল ফোনে রিং বেজে উঠবে । তখন ফোন রিসিপ করলে চোরদের কথাবার্তার মাধ্যমে মালিক বুঝতে পারবে কোথায় নিয়ে যাওয়া হচ্ছে। এছাড়া যন্ত্রটির সাথে সিসি ক্যামেরা সংযোজনের মাধ্যমে চোরের ছবি ও মোটরসাইকেলটি কোথায় নিয়ে যাওয়া হচ্ছে তাও জানা যাবে বলে তিনি জানান।
মোবাইল মেকার ইলিয়াসের বাড়ি কলাপাড়া পৌর শহরে। ফেরি ঘাট এলাকায় নিজের একটি মোবাইল মেরামতের দোকান রয়েছে। ইলিয়াসের অভিমত সরকার যদি তার প্রযুক্তি গ্রহন করে দেশের মানুষের কল্যানে ব্যবহার করেন তবে সে দিতে প্রস্তুত আছেন বলে তিনি জানিয়েছেন।

এ ব্যাপারে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়রিং সহযোগি অধ্যাপক মো. কামরুল হাসান সাংবদিকদের জানান, এ পদ্ধতিটি উদ্ভাবন করা হয়েছে সেটা ভালো। তবে সে দীর্ঘদিন মোবাইল সার্ভিসিং কাজের সাথে যুক্ত থাকায় সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সফল হয়েছে। তাকে দক্ষ করতে প্রশিক্ষণ দেয়া হলে সে আরো ভালো করবে।

Leave a Reply