সর্বশেষ সংবাদ
আজ বরিশালের দুটি সরকারী স্কুলে ভর্তিযুদ্ধ শুরু

আজ বরিশালের দুটি সরকারী স্কুলে ভর্তিযুদ্ধ শুরু

সাঈদ বারীঃবরিশালে কোমলমতি শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ ও উৎকণ্ঠার মধ্য দিয়ে আজ  নগরীর দুটি সরকারী স্কুলে তৃতীয় শ্রেণীর   ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া  আগামী ২৪ ডিসেম্বর ষষ্ঠ শ্রেণীর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।উল্লেখ্য গত৯ডিসেম্বরশেষহয়েছেভর্তিফরমবিক্রিরকার্যক্রম। এবারবরিশালসরকারিবালিকাবিদ্যালয়ওসরকারিজিলাস্কুলেদুটিশ্রেণীতেভর্তিহওয়ারজন্যপ্রায়৪হাজারফরমবিক্রিহয়েছে। প্রতিশ্রেণীতেআসনরয়েছেমাত্র২৪০টি। জানা গেছে, ফরম বিক্রির শেষ দিন রোববার সরকারি বালিকা বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ১ হাজার ৩৫৬ এবং ষষ্ঠ শ্রেণীর ৬৬৩টি ফরম বিক্রি হয়েছে। এর বিপরীতে তৃতীয় শ্রেণীতে আসন রয়েছে ২৪০ ও ষষ্ঠ শ্রেণীতে মাত্র ২৪টি। সরকারি বালিকা বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর প্রতিটি আসনের বিপরীতে প্রায় ৬জন এবং ষষ্ঠ শ্রেণীর প্রতিটি আসনের বিপরীতে প্রায় ২৮ জনের বেশী শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ গ্রহণ করবে। ।অপরদিকে বরিশাল জিলা স্কুলে তৃতীয় শ্রেণীতে ১ হাজার ২৭৫ ফরম বিক্রির বিপরীতে আসন রয়েছে মাত্র ২৪০টি। এছাড়া ষষ্ঠ শ্রেণীতে ৬৯০ ফরম বিক্রির বিপরীতে আসন রয়েছে মাত্র ২৪টি।বরিশাল জিলা স্কুলে তৃতীয় শ্রেণীর  প্রতিটি আসনের বিপরীতে ৫ জন এবং ষষ্ঠ শ্রেণীর প্রতিটি আসনের বিপরীতে প্রায় ২৯ জনের বেশী শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশ গ্রহণ করবে।

সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা সম্পন্ন করার  জন্য ইতোমধ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন  করা হয়েছে বলে জানিয়েছেনসংশ্লিষ্ট কর্তৃপক্ষ   । পরীক্ষার কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করা হলেও আতংক কাটছেনা অভিভাবকদের। পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী আজ সকাল ১০টায় সরকারী বালিকা বিদ্যালয় ও জিলা স্কুলে পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২টি স্কুলে ১২০টি হিসাব মোট ১৪০টি আসন রয়েছে এর মধ্যে ২৪টি আসন মুক্তিযোদ্ধা পোষ্যদের জন্য সংরতি। প্রতি বছর পরীক্ষার দিনই গভীর রাত্রে ফলাফল ঘোষণা করা হলেও গত বছরের ন্যায়ে এ বছর পরীক্ষায় পরের দিন অর্থাৎ আগামী কাল২৩ ডিসেম্বর দুপুর ২টায় ফলাফল ঘোষণা করা হবে। এ সিদ্ধান্তের ফলে অভিভাবকদের মধ্যে নানা মতামত রয়েছে।   বরিশালে দুইটি সরকারি স্কুল থাকায় ভর্তি নিয়ে অভিভাবকদের ভর্তিবিরম্বনা পোহাতে হয়। আসন সংখ্যা প্রার্থীর চেয়ে খুবই নগণ্য। ভর্তি পরিক্ষার ব্যাপারে বরিশাল জিলা স্কুলের প্রধান শিক্ষক সাবিনা ইয়াসমিন জানান, সকল প্রস্তুতি সম্পন্ন, কঠোর নিরাপত্তার মধ্যে পরীক্ষা সম্পন্ন করা হবে। স্ব-স্ব স্কুলে ছাত্র-ছাত্রী পরীক্ষা দিলেও উভয় স্কুলের শিক্ষক বদল করা হবে। পরীক্ষার্থীদের সুবিধার্থে স্ব-স্ব স্কুলে আজ সীট প্লান জানিয়ে দেয়া হবে।

এ ব্যাপারে ভর্তি পরীক্ষা কমিটির সদস্য ও বরিশাল অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও উন্নয়ন) আবুল কালাম জানান, প্রতি বছর এ দুটি স্কুলের ভর্তি নিয়ে বড় ধরনের প্রতিযোগিতা হয়। এবছরও পূর্বের ন্যায়ে ভর্তিযুদ্ধে উত্তীর্ণরাই ভর্তির যোগ্য বলে বিবেচিত হবে।  এছাড়া এ ব্যাপারে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বরিশাল অঞ্চলের উপপরিচালক ড. মোস্তাফিজুর রহমান জানান, ভর্তি পরীক্ষা সুষ্ঠু করতে তারা সর্তক আছেন।

Leave a Reply