সর্বশেষ সংবাদ
বরিশাল আইএসটিতে শিক্ষার্থীদের উপর পুলিশের নগ্ন হামলার অবস্থান কর্মসূচি পালন –

বরিশাল আইএসটিতে শিক্ষার্থীদের উপর পুলিশের নগ্ন হামলার অবস্থান কর্মসূচি পালন –

বরিশাল: বরিশালে ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি’র (আইএইচটি) শিক্ষার্থীদের সঙ্গে ব‍ুধবার পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার সময় সাধারণ শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় এর প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টা থেকে কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে কালো ব্যাচ ধারন করে একাডেমিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে।

এসময় শিক্ষার্থীরা তাদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার প্রতিবাদ জানান। একইসাথে তাদের ১০ দফা দাবি আদায়ে চলমান আন্দোলন অব্যাহত থাকবে বলেও জানান।

এসময় বক্তব্য রাখেন কলেজের শিক্ষার্থী, হোসেন আসলাম, সঞ্জিব মজুমদার, মিল্টন, অনিক, হুমায়ুন সহ প্রমুখ।

আন্দোলনরত শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

অবিলম্বে বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের পরিবর্তে “বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল এডুকেশন বোর্ড” গঠন।

শুধুমাত্র চার বছর মেয়াদী ডিপ্লোমা মেডিকেল টেকনোলজি ও ফার্মেসি কোর্স অন্তভ‍ুর্ক্তকরণ।

ডিপ্লোমা মেডিকেল টেকনোলজি ও ফার্মাসিস্টদের তীব্র বেকার সমস্যা দূর করার লক্ষ্যে WHO কর্তৃক প্রদত্ত নীতিমালা অনুযায়ী নতুন নতুন পদ সৃষ্টি এবং স্থগিত করা নিয়োগ চালু করতে যাবতীয় আইনগত সমস্যা জরুরি ভিত্তিতে নিষ্পত্তি করতে হবে।

সরকারি চাকরিতে ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মসিস্টদের ২য় শ্রেণির গেজেটেড কর্মকর্তা পদমর্যাদা ও বেতন স্কেল দিতে হবে।

উচ্চ শিক্ষা সম্প্রসারণের লক্ষ্যে সব আইএইচটি’তে ফার্মেসি ও রেডিওথেরাপি সহ সব বিষয়ে বিএসসি ও এমএমসি কোর্স দ্রুত চালু করতে হবে।

গ্রাজুয়েট/বিএসসি মেডিকেল টেকনোলজিস্টদের হাসপাতাল ও চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানে প্রথম শ্রেণির পদ সৃষ্টি করে পদায়ন করতে হবে।

সেবা পরিদপ্তরের ন্যায় মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মসিস্টদের জন্য আলাদা পরিদপ্তর গঠন করতে হবে।

ডিপ্লোমা মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মসিস্টদের ক্যারিয়ার প্লান বাস্তবায়ন করে পদোন্নতির ব্যবস্থা করতে হবে।

সরকারের সঙ্গে ১৯৮৪ সালের চুক্তি অনুযায়ী ডিপ্লোমা ডেন্টাল টেকনোলজিস্টদের প্রাকটিস রেজিস্টেশন দেওয়া এবং রেডিওলজি এন ইমেজিন্স, ল্যাব, ফিজিওথেরাপিতে ডিপ্লোমাধারীদের নিজ কাজের ওপর স্বাক্ষর করার অনুমতি প্রদান করতে হবে।

মেডিকেল টেকনোলজিস্টদের জন্য  Bangladesh University of Medical Seience and Technology গঠন করতে হবে।

সব প্রাইভেট হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার জন্য প্রাইভেট চাকরির নীতিমালা প্রণয়ন এবং মেডিকেল টেকনোলজিস্ট ও ফার্মাসিস্ট নিয়োগ বাধ্যতামূলক করতে হবে।

Leave a Reply