সর্বশেষ সংবাদ

ঢাকায় নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত

লাইভ রিপোর্ট: ঢাকায় পৌঁছেছেন নবনিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট। রোববার বেলা ৩টা ২৫ মিনিটে থাই এয়ারওয়েজের একটি বিমানে তিনি ঢাকায় পৌঁছান। বার্নিকাট সাবেক রাষ্ট্রদূত ড্যান ডাব্লিউ মজীনার স্থলাভিষিক্ত হলেন।

দু’এক দিনের মধ্যে তিনি রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করে দায়িত্ব পালন শুরু করবেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট কূটনৈতিক সূত্র।

গত ২২ মে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা তাকে বাংলাদেশে রাষ্ট্রদূত মনোনীত করেন। পরে পররাষ্ট্র বিষয়ক সিনেট কমিটির শুনানিতে অংশ নেন তিনি। গত ১৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের সিনেটে কন্ঠভোটে তার নিয়োগ চুড়ান্ত অনুমোদন পায়।

বার্নিকাট ২০১২ সাল থেকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মানবাধিকার বিষয়ক ব্যুরোর ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি পদে কর্মরত ছিলেন। আফ্রিকান বংশোদ্ভূত বার্নিকাট এর আগে ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেন।

তার আগে ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত মার্কিন স্টেট ডিপার্টমেন্টের দক্ষিণ এশিয়া বিষয়ক কমিটিতে কাজ করেন। এছাড়া ক্যারিবীয় রাষ্ট্র বার্বাডোজ ও মালাবিতে উপরাষ্ট্রদূত পদেও ছিলেন তিনি।

Leave a Reply