সর্বশেষ সংবাদ

না ফেরার দেশে চলে গেলেন সৌদি আরবের বাদশা

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজ আল সৌদ ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

বাদশাহর মৃত্যুর ঘোষণা দেওয়ার আগে সৌদি টিভিতে পবিত্র কুরআনের আয়াত পাঠ প্রচার করা হয়, যা দেশটির রাজপরিবারের কোনো জ্যেষ্ঠ ব্যক্তির মৃত্যুর প্রতি ইঙ্গিত করে।

বিবিসির সংবাদে জানা গেছে, ফুসফুসে সংক্রমণ জনিত সমস্যার কারণে কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন বাদশা আব্দুল্লাহ। ২০০৫ সালে রাজসিংহাসনে আরোহণ করা এই ব্যক্তি গত কয়েক বছর ধরেই পৌনঃপুনিক স্বাস্থ্যগত সমস্যায় ভুগছিলেন।

শুক্রবারের প্রথম প্রহরে ৯০ বছর বয়সে তিনি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনের এক ঘোষণায় বলা হয়েছে।

বাদশা আব্দুল্লাহর মৃত্যুর পর তার ভাই প্রিন্স সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ নতুন বাদশা হিসেবে দায়িত্ব পালন করবেন বলে তাৎক্ষনিকভাবে রাষ্ট্রীয় টিভির ওই ঘোষণায় জানানো হয়েছে। বাদশা আব্দুল্লাহর অনুপস্থিতিতে প্রিন্স সালমান গত বেশ কিছু দিন ধরেই ভারপ্রাপ্ত বাদশার দায়িত্ব পালন করে আসছিলেন।

রাষ্ট্রীয় ঘোষণায় আরো জানানো হয়েছে, ৭৯ বছর বয়সী প্রিন্স সালমান নতুন বাদশা হওয়ায় নতুন ‘ক্রাউন প্রিন্স’ হিসেবে সদ্য প্রয়াত বাদশা আব্দু্ল্লাহর সৎ ভাই মকরেনের নাম ঘোষণা করা হয়েছে।

বিবিসিতে প্রকাশিত সংবাদ

screenshotsomoyerkonthosors

Leave a Reply