সর্বশেষ সংবাদ
ফের এসএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন

ফের এসএসসি পরীক্ষার সময়সূচি পরিবর্তন

নিজস্ব প্রতিবেদকঃবিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের চলমান অবরোধ কর্মসূচির মধ্যে আগামীকাল রোববার ভোর থেকে ৭২ ঘণ্টার হরতাল আহ্বান করায় আবারো পরিবর্তন এসেছে এসএসসি ও সমমান পরীক্ষার সময়সূচিতে। শনিবার দুপুরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ সম্মেলনের মাধ্যমে চলমান এসএসসি পরীক্ষার নতুন সময়সূচি ঘোষণা করেন।

শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ি, আগামীকাল ১ মার্চ রোববারের পরীক্ষা আগামী ১৪ মার্চ শনিবার অনুষ্ঠিত হবে এবং গত ১২ ফেব্রুয়ারির স্থগিতকৃত পরীক্ষা আগামী ১৩ মার্চ সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। এছাড়া ৩ মার্চ মঙ্গলবারের পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরবর্তিতে স্থগিতকৃত পরীক্ষার নতুন সময়সূচি জানানো হবে।

পরীক্ষার নতুন সময়সূচি-

১৩ মার্চ শুক্রবার
এসএসসি– ইসলাম ও নৈতিক শিক্ষা/ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা/হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম ও নৈতিক শিক্ষা/বৌদ্ধ ধর্ম শিক্ষা এবং খ্রিস্ট ধর্ম ও নৈতিক শিক্ষা/খ্রিস্ট ধর্ম শিক্ষা। দাখিল- ফিকহ ও উসুলুল ফিকহ্ এবং এসএসসি ভোকেশনাল– পদার্থ বিজ্ঞান-২ (১৯২৫) (সৃজনশীল), পদার্থ বিজ্ঞান-২ (৮১২৪) (সৃজনশীল/সাধারণ) এবং দাখিল ভোকেশনাল– পদার্থ বিজ্ঞান-২ (১৭২৫) (সৃজনশীল), পদার্থ বিজ্ঞান-২ (৮৫২৫) বিষয়ের পরীক্ষা।

১৪ মার্চ শনিবার
এসএসসি– বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, সামাজিক বিজ্ঞান। দাখিল– সামাজিক বিজ্ঞান, তাজবীদ নসর ও নযম (মুজাব্বিদ গ্রুপ), তাজবীদ (হিফজুল কুরআন গ্রুপ)। ভোকেশনাল– উচ্চতর গণিত-২ (৮৩২১), হিসাব বিজ্ঞান-২ (৮৩২২) (সৃজনশীল), বাণিজ্যিক ভূগোল-২ ((৮৩২৩) (সৃজনশীল), কৃষি শিক্ষা-২ (৮৩২৪) (সৃজনশীল) এবং ভোকেশনাল দাখিল– ট্রেড-২ দ্বিতীয় পত্রের ৬২টি বিষয়ের পরীক্ষা।

এছাড়া স্থগিতকৃত আগামী ৩ মার্চ মঙ্গলবার এসএসসিতে- জীব বিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি। দাখিলে- ইসলামের ইতিহাস, জীব বিজ্ঞান (তত্ত্বীয়) এবং ভোকেশনাল দাখিলে- উচ্চতর গণিত-১ (১৮২১), সামাজিক বিজ্ঞান-১ (৮৬২৫), কৃষি শিক্ষা পরীক্ষা নির্ধারিত ছিল। এ পরীক্ষার পরবর্তীতে নতুন সময়সূচি ঘোষণা করা হবে।

শিক্ষামন্ত্রী জানান, আগামীকাল (রোববার) অনুষ্ঠেয় ‘সৃজনশীল মেধা অন্বেষণ’ উপলক্ষে রাজধানীতে যে শোভাযাত্রা হওয়ার কথা ছিল, সেটি স্থগিত করা হয়েছে। র‌্যালিটি আপাতত স্থগিত রাখা হয়েছে। পরে সুবিধাজনক সময়ে র‌্যালির কর্মসূচী পালন করা হবে।

নাহিদ বলেন, প্রায় ১৫ লাখ পরীক্ষার্থীর শিক্ষা জীবন যাতে ধ্বংস না হয়, এ জন্য বিএনপি-জামায়াত নেতৃত্বধীন ২০ দলীয় জোটের কাছে হরতাল না দেয়ার মানবিক আবেদন রেখেছিলাম। কিন্তু তারা সে আবেদনে কর্ণপাত করেনি। তাদের কাছে এমনও আবেদন করেছি, পরীক্ষার আগে ও পরে ২ ঘন্টা করে সময় দিয়ে পরীক্ষাকালীন সময়টুকু যেন হরতাল সিথিল করা হয়। এ আবেদনেও তারা সারা দেয়নি।

উল্লেখ্য, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের কারণে এখন পর্যন্ত ১২ দিন এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হলো।

নিজস্ব প্রতিবেদকঃ

Leave a Reply