সর্বশেষ সংবাদ
বুধবারের এসএসসি পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

বুধবারের এসএসসি পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি

নতুন করে হরতাল দেওয়ায় আবারও পেছাল এসএসসি পরীক্ষা। বুধবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

সিলেট সার্কিট হাউজে মঙ্গলবার বিকেলে এক জরুরি সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ পরীক্ষা পরিবর্তনের কথা জানান।

চলমান অবরোধ কর্মসূচির পাশাপাশি ফের ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট। হরতাল চলবে বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত। এর আগে রবিবার ভোর ৬টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত হরতালের ডাক দেয় দলটি।

বুধবার এসএসসিতে পদার্থ বিজ্ঞান (১৩৬), বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা (১৫৩), ইতিহাস (১৩৯), ফিন্যান্স ও ব্যাংকিং (১৫২), ব্যবসায় পরিচিতি (১৪২), দাখিলে ইংরেজি দ্বিতীয় পত্র (১৩৭), কারিগরিতে নতুন সিলেবাসে ধর্ম ও নৈতিক শিক্ষা-২ (ইসলাম-১২২১, হিন্দু-১২২২, খ্রিস্টান-১২২৩, বৌদ্ধ-১২২৪) ও পুরাতন সিলেবাসে ধর্ম-২ (ইসলাম-৮২২১, হিন্দু-৮২২২, খ্রিস্ট-৮২২৩, বৌদ্ধ-৮২২৪), দাখিল কারিগরিতে নতুন সিলেবাসে কুরআন মাজিদ ও তাজবিদ-২ (১৭২৭), পুরাতন সিলেবাসে কুরআন মাজিদ ও তাজবিদ-২ (৮৪২১) বিষয়ের পরীক্ষা ছিল।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট ১৩ লাখ ৭০ হাজার ৩৪২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসিতে ১০ লাখ ৩৮ হাজার ৩৮৪ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিলে ২ লাখ ৩৫ হাজার ৭৪৮ ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসিতে ৯৬ হাজার ২১০ জন পরীক্ষার্থী রয়েছে।

হরতালের কারণে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় এ পর্যন্ত ৭ দিনের পরীক্ষা পেছানো হল।

Leave a Reply