সর্বশেষ সংবাদ

৪ হাজারী ক্লাবের প্রথম বাংলাদেশী সাকিব

প্রথম বাংলাদেশী ব্যাটসম্য্যান আন্তর্জাতিক ওয়ানডেতে ৪ হাজারী ক্লাবের নতুন সদস্য হয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আফগানিস্তানের সঙ্গে বিশ্বকাপের প্রথম ম্যাচে মাঠে নামার আগে সাকিবের রান ছিল ৩,৯৭৭ রান। বুধবার আরও ২৩ রান যোগ করে বাংলাদেশের হয়ে সবার আগে নতুন এই মাইলফলকে পৌঁছান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আফগানিস্তানের বোলার আফতাবকে চার মেরে এই মাইলফলকে পৌঁছান তিনি।

এর আগে তামিমের সামনে সুযোগ ছিল এই মাইলফলক স্পর্শ করার। মাঠে নামার আগে তার প্রয়োজন ছিল ২৯ রান। কিন্তু বুধবার ১৯ রান করে সাজঘরে ফেরায় ১০ রান পেছনে রয়েছেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। এজন্য তাকে অপেক্ষা করতে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ ফেব্রুয়ারি দ্বিতীয় ম্যাচে।

আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাটের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ওয়ানডে দলের সহ-অধিনায়কও তিনি। ক্যারিয়ার যত এগুচ্ছে তার ব্যাটিং-বোলিং আরও পরিণত হচ্ছে। ১৪১ ওয়ানডে খেলে ৩৯৭৭ রান নিয়ে বুধবার মাঠে নেমেছেন এ অলরাউন্ডার। বল হাতে আরও বিধ্বংসী সাকিব। সমান সংখ্যক ম্যাচে বল করে উইকেট নিয়েছেন ১৮২টি। গত বছর একই ম্যাচে সেঞ্চুরি ও ৪ উইকেট নেওয়ার কৃতিত্ব আছে সাকিবের।

২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছে সাকিব আল হাসানের। প্রথম ম্যাচে ব্যাট হাতে ৩০ রানের অপরাজিত থাকার পাশাপাশি বল হাতে নিয়েছেন ১টি উইকেট। ভাগ্যবান সাকিব, তার ক্যারিয়ারের প্রথম ম্যাচেই জয়ের স্বাদ পায়।

ক্যারিয়ারে ৬টি সেঞ্চুরির পাশাপাশি সাকিবের রয়েছে ২৬টি হাফসেঞ্চুরি। ব্যাট হাতে সর্বোচ্চ অপরাজিত ১৩৪ রানের ইনিংস খেলেছেন তিনি। বল হাতে সর্বোচ্চ সাফল্য ১৬ রানে ৪ উইকেট।

Leave a Reply