সর্বশেষ সংবাদ
মনপুরায় কোষ্ট ট্রাস্টের উদ্যোগে ২ দিন ব্যাপী কেঁচো সার উৎপাদনে প্রশিক্ষন

মনপুরায় কোষ্ট ট্রাস্টের উদ্যোগে ২ দিন ব্যাপী কেঁচো সার উৎপাদনে প্রশিক্ষন

সীমান্ত হেলাল, মনপুরা(ভোলা) প্রতিনিধি ॥
ভোলার মনপুরায় কোষ্ট ট্রাস্টের উদ্যোগে ২ দিন ব্যাপী কেঁচো সার উৎপাদন বিষয়ক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ ও ২৫ মার্চ সকাল ১০ টা থেকে ৩ টা পর্যন্ত প্রশিক্ষনটির আয়োজন করে (ইউপিপি) উজ্জীবিত প্রকল্প। উপজেলার উত্তর সাকুচিয়া ইউনিয়নের ৬ নং ওয়ার্ডে নুর মোহাম্মদের বাড়িতে এই প্রশিক্ষনের আয়োজন করা হয়।

ইতিপূর্বে একই এলাকার ৩ ইউপিপি দরিদ্র সদস্যকে কোষ্ট ট্রাস্ট কর্তৃক কেঁচো সার উৎপাদনের প্রক্রিয়া সম্পর্কে প্রশিক্ষন দেয়া হয়। প্রশিক্ষন নিয়ে সফল খামারী হিসেবে নিজেদেরকে প্রমান করেন উত্তর সাকুচিয়া ইউনিয়নের  নুর মোহাম্মদ, আকবর হোসেন ও দক্ষিন সাকুচিয়া ইউনিয়নের তপন দাস। তারা এই সার উৎপাদন করে যেমনি নিজেদের কৃষি কাজের চাহিদা পুরন করছেন তেমনি আগামী কয়েক মাসের মধ্যে এই কেঁচো সার বাজারজাত করতে পারবেন বলে জানা যায়।

সফল খামারীদের নিয়ে আয়োজিত প্রশিক্ষনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা কৃষি অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা গুপীনাথ দাস, উজ্জীবিত প্রকল্প এর টেকনিক্যাল সাপোর্ট ম্যানেজার মোঃ ছাইদুর রহমান, প্রোগ্রাম টেকনিক্যাল অফিসার মোঃ কামরুল হাসান ও সোশ্যাল প্রোগ্রাম অফিসার আব্দুল মজিদ।

Leave a Reply