সর্বশেষ সংবাদ

যেসব লক্ষণে বুঝবেন কমে গিয়েছে রোগ প্রতিরোধ ক্ষমতা

ডেস্ক: আপনি কি খুব বেশি অসুস্থ থাকেন বছর জুড়েই? কিংবা ছোটোখাটো রোগ বালাই লেগেই থাকে আপনার? এসব বিষয়ের জন্য আবহাওয়াকে কিংবা দূষিত পরিবেশকে মোটেও দোষারোপ করবেন না। যদিও আবহাওয়া এবং দূষিত পরিবেশের অনেক প্রভাব থাকে, কিন্তু তারপরও আপনার অসুস্থতার জন্য পুরোপুরি দোষ দেয়া যায় না এগুলোকে। আপনার অসুস্থতার পেছনে রয়েছে অন্য কারণ। আপনি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলছেন প্রতিনিয়ত, যার কারণে আপনি অনুভব করছেন কিছু সমস্যা। এই বিষয়গুলো এড়িয়ে যাবেন না একেবারেই। এই লক্ষণগুলো দেখা দেয়া মাত্র একটু হলেও সতর্ক হোন নিজের স্বাস্থ্যের ব্যাপারে।

১) আপনি বেশীরভাগ সময়ই অসুস্থতা অনুভব করেন
খুব হুটহাট করেই অসুস্থ হয়ে পড়েন অথবা অসুস্থতা অনুভব করতে থাকেন, খুব দুর্বলতা অনুভব করেন বেশীরভাগ সময়? তাহলে অবহেলা করবেন না মোটেও, নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য পদক্ষেপ নিন।

২) আপনি খুব সহজেই মানসিক চাপ অনুভব করেন
সারাক্ষণই মন মেজাজ অনেক খারাপ থাকে, খিটখিটে মেজাজ এবং অল্পতেই মানসিক চাপে পড়ে যাওয়া ও এর ফলে রাগারাগি করার বিষয়টিও কিন্তু আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার লক্ষণ। সুতরাং অবহেলা নয়।

৩) খুব অল্পতেই হাঁপিয়ে উঠেন
অল্প একটু পরিশ্রমের কাজ করলেই হাঁপিয়ে উঠা এবং গায়ে একেবারেই জোর না পাওয়া, অথবা খুব সহজেই এনার্জি ফুরিয়ে যাওয়ার বিষয়টি অবশ্যই লক্ষণীয়। আপনার বয়স অনুযায়ী আপনার কতোটুকু স্ট্যামিনা থাকার প্রয়োজন তা জেনে নিন। এতে করে বুঝতে পারবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়েছে।

৪) ছোটোখাটো রোগ লেগেই থাকে
ঋতু পরিবর্তনের সময় অন্য কেউ অসুস্থ না হলেও যদি আপনি অসুস্থ হয়ে পড়েন, কিংবা একটুতেই অন্যান্য ছোটোখাটো রোগে আক্রান্ত হয়ে যান তাহলে আবহাওয়ার দোষ না দিয়ে ডাক্তারের শরণাপন্ন হোন, নিজের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ান।

৫) আপনি মিষ্টি জাতীয় খাবার অনেক বেশি খান
চিনি ও মিষ্টি খাবারের প্রতি যাদের আকর্ষণ অনেক বেশি তারা খুব সহজেই রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলেন। কারণ সুগার রক্তের শ্বেত কণিকা যা আমাদের দেহের প্রতিরক্ষাকারী হিসেবে কাজ করে তার কর্মক্ষমতা নষ্ট করে ফেলে। যদি প্রতিদিন ১০০ গ্রাম বা তার বেশি সুগার গ্রহন করেন তাহলে বুঝে নেবেন আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে।

Leave a Reply