সর্বশেষ সংবাদ

শেষ পর্যন্ত বদলেই যাচ্ছে এসিসি!

স্পোর্টস ডেস্ক : বিগ থ্রি অর্থাৎ ভারত, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের অধীনে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির প্রায়োগিক ও আর্থিক দায়ভার চলে আসার পর ছোট হয়ে আসতে থাকবে আঞ্চলিক সংস্থাগুলোর কাজের পরিধি – এমনটা আগেই অনুমান করা যাচ্ছিল। ফলে, এশিয়ান ক্রিকেট কাউন্সিলে (এসিসি) বড় একটা রদকবদল আসা খুবই আসন্ন।

বাস্তবেও তেমনটাই ঘটতে যাচ্ছে। কলকাতা থেকে প্রকাশিত ইংরেজি দৈনিক দ্য টেলিগ্রাফ জানাচ্ছে আগামী ৩০ জুন থেকেই বদলে যাচ্ছে এসিসি। আর সেই পরিবর্তনের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল সংস্থাটির সাথে ১৯৮৩ সাল থেকে কাজ করা বাংলাদেশ সৈয়দ আশরাফুল হক তার প্রধান নির্বাহীর পদ হারাতে যাচ্ছে।

পত্রিকাটি আরও জানিয়েছে, ৩০ জুনের পর মালয়শিয়ার কুয়ালামপুরে সংস্থাটির সদর দপ্তর বিলুপ্ত হয়ে যাচ্ছে। তবে, সিঙ্গাপুরে ছোট পরিসরে একটা অফিস থাকবে এসিসির। আর সেখানে সবসময় কাজ করবেন কেবল মাত্র দুজন কর্মকর্তা।
এসিসি থেকে চাকরিচ্যুতদের বড় একটা অংশের দায়িত্ব নিতে পারে আইসিসি। তবে, তার অধিকাংশটাই হবে উন্নয়ন বিভাগের কর্মকর্তা।

তবে, আদৌ বড় কোন পরিবর্তন আসবে কি না সেটা জানতে হলে অপেক্ষা করতে হবে আগামী মাস অবধি। এই পরিবর্তন করা হতে পারে মূলত খরচ কমানোর জন্য। আর এটা সংস্থাটির চেয়ারম্যান এন শ্রীনিবাসনের সম্মতিতেই হচ্ছে। প্রতিবছর, বিভিন্ন পর্যায়ে নানা রকম টুর্নামেন্ট আয়োজনের জন্য আইসিসির কাছ থেকে ৬০ থেকে ৭০ লাখ ডলার পায় এসিসি।

এমনটা হয়ে গেলে এশিয়া কাপের মত টুর্নামেন্টগুলোর আয়োজনের দায়িত্ব পালন করতে হবে আয়োজক দেশগুলোকে। টেলিগ্রাফ জানিয়েছে, এসিসি বাদে অন্যান্য আঞ্চলিক সংস্থাগুলোও পড়তে পারে এমন তোপের মুখে!

Leave a Reply