সর্বশেষ সংবাদ
যে ভিডিও দেখে কোকাকোলা পানের আগে দুবার ভাববেন !( ভিডিও)

যে ভিডিও দেখে কোকাকোলা পানের আগে দুবার ভাববেন !( ভিডিও)

 ডেস্ক: কোকাকোলা, পেপসি বা এই ধরণের যে কোন পানীয় আমাদের সবার কাছেই কমবেশি প্রিয়। চিকিৎসকেরা বলতে থাকেন যে এসব পানীয়তে দাঁত নষ্ট হয়ে যায়, হাড়ের ক্ষয় হয়, ওজন বাড়ে ইত্যাদি আরও কত কিছু। কিন্তু আমাদের শোনার সময় কোথায়? চলুন, আজ তাহলে দেখে নিই একটি বৈজ্ঞানিক পরীক্ষা। একটি দাঁতকে ভিজিয়ে রাখি কোকাকোলার মাঝে। বেশী নয়, মাত্র ২৪ ঘণ্টার জন্য। আর চলুন দেখি কী হয় ২৪ ঘণ্টা পর। ফলাফল দেখে নিঃসন্দেহে চমকে উঠবেন আপনি!

এই ভিডিওতে আপনি দেখতে পাবেন যে ২৪ ঘণ্টা একটি দাঁতকে কোকাকোলায় ভিজিয়ে রাখার পর তার পরিণাম। দাঁতটি কোকাকলার মাঝে গলে যায়নি ঠিক, কিন্তু সম্পূর্ণ কালচে হয়ে গিয়েছে এবং স্থানে স্থানে দেখা দিয়েছে ক্ষয়। জেনে রাখুন, কোকাকোলায় থাকে সাইট্রিক এসিড, ফসফোরিক এসিডের মত উপাদান যা আমাদের দেহের জন্য মোটেও ভালো নয়।

এই দাঁতটিকে কোন রকম সুরক্ষা ছাড়া কোকের মাঝে ভিজিয়ে রাখা হয়েছে বলে এতে ক্ষতির পরিমাণ অনেক দ্রুত দেখা গিয়েছে। আমাদের মুখের মাঝে থাকে Salivia, যা দাঁতকে ক্ষতিকর পদার্থ থেকে রক্ষা করে ও সেগুলো পরিষ্কার করে দেয়ার চেষ্টা করে। তাই ক্ষতির পরিমাণটা এমন ২৪ ঘণ্টার মাঝে দেখতে পাই না আমরা। কিন্তু আস্তে আস্তে ঠিক একই পরিনামের দিকে এগিয়ে যেতে থাকি।

জেনে রাখুন, দাঁত তৈরি হবার মূল উপাদান ক্যালসিয়াম, যা আমাদের হাড়েরও মূল উপাদান। একটি দাঁতের হাল যদি মাত্র ২৪ ঘণ্টা কোকাকোলায় থাকার পর এমন হতে পারে, তাহলে একবার চিন্তা করুন এই কোকাকোলা আপনার হাড়ের কী পরিমাণ ক্ষতি করে! কোকাকোলা পান আজকাল আমাদের হাড়ের ক্ষয় হবার অন্যতম কারণ। এবং এই পানীয়টি নিয়মিত পান করতে থাকলে অসটিওপোরোসিস বা হাড়ের ক্ষয় সংক্রান্ত একটি মারাত্মক ব্যধিতে আপনার আক্রান্ত হবার সম্ভাবনা প্রায় নিশ্চিত।

চলুন, দেখে নিই সেই ভিডিওটি।  https://youtu.be/8ANWDrRd-IQ

Leave a Reply