সর্বশেষ সংবাদ
কৃষিতে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে

কৃষিতে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে

আমতলী: বরগুসনার আমতলী তালতলী সহ গোটা অঞ্চলের কৃষিতে আধুনিক প্রযুক্তির ছোঁয়া লেগেছে। কৃষি বিভাগ আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে মাঠ পর্যায়ে বিভিন্ন কর্মসূচী অব্যাহত রেখেছে। ফলে সর্বস্তরে কৃষিখাতে যান্ত্রিকীকরণের প্রসার ঘটায় ক্রমেই এ জনপদের চাষীদের ভাগ্যের উন্নয়ন ঘটতে শুরু করেছে। এক সময়ের একমাত্র লাঙ্গল-হালের বলদ, মই প্রযুক্তি পরিহার করে বর্তমানে ট্রাক্টর ও পাওয়ার টিলারের সাহায্যে অতি অল্প সময়ে, স্বল্প পরিশ্রমে অধিক পরিমাণে জমি চাষ করা হচ্ছে।

কৃষি উৎপাদনের সামগ্রিক ব্যবস্থায় যান্ত্রিকীকরণ অবদান রাখছে। বীজ উৎপাদন ও সংরণেও চাষীরা কৃষি কর্মকর্তাদের সহায়তা নিচ্ছেন। বর্তমানে এ জনপদে ধানের চারা রোপণ, ধান কর্তন ও মাড়াই সবকিছুই হচ্ছে প্রযুক্তিগত মেশিনের সাহায্যে। সরকারি পর্যায়ে দেশের কৃষকদের ভাগ্যের উন্নয়নের জন্য ও দেশে খাদ্য উৎপাদন বৃদ্ধি এবং বেশি ফলনের ল্যে জেলার প্রতিটি উপজেলার কৃষি কর্মকর্তারা মাঠপর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন। যে কারণে উচ্চ ভূমিতেও সেচ, সার ও অন্যান্য বৈজ্ঞানিক প্রক্রিয়ায় চাষাবাদ করে সোনার ফসল ফলানো সম্ভব হচ্ছে। প্রকৃতির ওপর নির্ভরশীল না হয়ে পাম্প এবং গভীর ও অগভীর নলকূপের সাহায্যে পানি সেচ দেয়া, পোকা মাকড় দমনে বিষমুক্ত কীটনাশক ব্যবহার, অধিক ফসল উপাদনের জন্য জমিতে ব্যবহার করা হচ্ছে গুটি ইউরিয়া সার। বীজ সংরণ ব্যবস্থাও হচ্ছে কৃষি কর্মকর্তাদের পরামর্শে।

আমতলী উপজেলা নির্বাহি অফিসার মো. মিজানুর রহমান বলেন, দেশের খাদ্য ঘাটতি মোকাবেলায় আধুনিক চাষাবাদ পদ্ধতির প্রসার এখন সময়ের দাবি। যথাযথ পদপে গ্রহণের কারণে কৃষি বিভাগ ও কৃষকের যৌথ প্রচেষ্টায় জনসংখ্যা দ্বিগুণ হওয়ার পরেও খাদ্য উৎপাদন বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। তিনি আরো বলেন, বিজ্ঞান ভিত্তিক কৃষি প্রযুক্তি কাজে লাগিয়ে চাষীরা ফসল উৎপাদন করায় গত কয়েক বছর থেকে দণিাঞ্চলে খাদ্য উৎপাদন স্বয়ং স¤পন্নতা অর্জন করেছে। আমতলী উপজেলা কৃষি অফিসার এস এম বদরুল আলম জানান, দণিাঞ্চলের চাষীদের আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করতে কৃষি বিভাগ থেকে ইতোমধ্যে পর্যাপ্ত পরিমাণ পাওয়ার টিলার, পাওয়ার পেসার, মেশিন প্রদান করা হয়েছে। এছাড়াও প্রতি মওসুমে চাষীদের আরো চাষাবাদে উৎসাহ যোগাতে উপজেলার বিভিন্নস্থানে প্রদর্শনী ¯পট প্রদর্শন করা হচ্ছে। এ সমস্ত প্রদর্শিত ¯পট দেখে চাষীরা নানা ধরনের প্রযুক্তির সাথে দ্রুত পরিচিত হতে পারায় খুব অল্প সময়ে এর সুফল সর্বত্রই ছড়িয়ে পরেছে।

Leave a Reply