সর্বশেষ সংবাদ
মালয়েশিয়ায় ১৩৯ লাশ উদ্ধার

মালয়েশিয়ায় ১৩৯ লাশ উদ্ধার

ডেস্ক : মালয়েশিয়ার পারলিস রাজ্যে খোঁজ পাওয়া ১৩৯টি কবর থেকে সমপরিমাণ লাশ উদ্ধার করা হয়েছে বলে জানানো হয়েছে। অনেক কবর বেশ বড় হওয়ায় সেগুলোতে একাধিক লাশ থাকতে পারে বলে আশঙ্কা করা হয়েছিল। খবর আলজাজিরার।

দেশটির উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ওয়ান জুনায়েদী তুনকু জাফর বৃহস্পতিবার বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘কবর ও এর আশেপাশের এলাকা পরিষ্কারের পর আমরা প্রত্যেক কবরে একটি করে লাশ পেয়েছি।’

তিনি বলেন, ‘লাশগুলো সাদা কাপড়ে মোড়ানো ছিল। এটা মুসলিমদের কবরস্থ করার মতোই। কয়েকটি কবর অগভীরও ছিল।’

থাইল্যান্ড সীমান্ত সংলগ্ন পারলিস রাজ্যের বনাঞ্চলে ১৩৯টি কবর ও ২৮টি বন্দীশিবিরের খোঁজ পাওয়ার কথা গত সোমবার জানায় মালয়েশীয় পুলিশ। জানানো হয়, অভিযান চালিয়ে গত ১১ থেকে ২৩ মে’র মধ্যে এগুলোর সন্ধান পাওয়া গেছে।

বন্দীশিবিরগুলো বিদেশ গমনেচ্ছুদের নির্যাতনের জন্য ব্যবহার করত মানবপাচারকারীরা। মালয়েশিয়ায় ভাল চাকরি দেওয়ার নাম করে বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা মুসলিমদের এনে শিবিরগুলোতে রাখা হতো।

আটকে রেখে নির্যাতন চালিয়ে বিদেশগামীদের স্বজনদের কাছ থেকে অর্থ আদায় করত মানবপাচারকারীরা। এ অবস্থায় অনেকেরই মৃত্যু ঘটত। মৃত্যুবরণকারীদের শিবিরের কাছেই বনাঞ্চলে কবরস্থ করা হতো।

এর আগে মালয়েশীয় সীমান্ত সংলগ্ন থাইল্যান্ডের সঙ্খলা প্রদেশে এ ধরনের ১৭টি নির্যাতন শিবির ও ২৬টি লাশের সন্ধান পাওয়া যায়।

Leave a Reply