সর্বশেষ সংবাদ
তথ্য সেবা কেন্দ্রে মিলবে বিমানের টিকিট

তথ্য সেবা কেন্দ্রে মিলবে বিমানের টিকিট

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ড্যাশ-৮ কিউ ৪০০ নেক্সট জেনারেশন উড়োজাহাজসরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে এবার ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র থেকে অভ্যন্তরীন রুটের বিমানের টিকিট বিক্রি করার কার্যক্রম শুরু হচ্ছে। প্রাথমিক পর্যায়ে দেশের ১১ জেলার মধ্যে বরিশালের ১০টি ইউনিয়নের তথ্য সেবা কেন্দ্র বিমানের টিকিট ক্রয়ের সুবিধাটি পাওয়া যাবে।

জেলা প্রশাসন সূত্রে জানাগেছে, রূপকল্প ২০২১ বাস্তবায়নে জনগনের দৌরগোড়ায় এই সেবা পৌছে দিতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয় ও বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং এটুআই প্রোগ্রাম পরীক্ষা মূলক উদ্যোগ সেবা দেয়ার সিদ্বান্ত নিয়েছেন।
দ্রুত এবং স্বল্প ব্যয়ে সেবা পৌছে দেয়ার লক্ষ্যে সারাদেশে ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশনের ১০০ ডিজিটাল সেন্টার (ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র) থেকে এই সেবা দেয়া হবে। এছাড়াও ১০০ তথ্য কেন্দ্র থেকে বিদেশে যেতে নিবন্ধন করা যাবে।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার (আইসিটি) মোঃ শফিকুল ইসলাম বরিশাল ওয়াচকে জানান, জেলার সকল ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র থেকে নাগরিকের তথ্য ও সেবা প্রাপ্তি নিশ্চিত করনের লক্ষ্যে জেলা প্রশাসন কাজ করে যাচ্ছে। তিনি জানান, গত ৬ জুলাই মন্ত্রনালয় থেকে এটুআই প্রোগ্রামের আওতায় ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্র থেকে বিমান টিকিট সংগ্রহের বিষয়টি এবং ১০টি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের নামের তালিকা চেয়ে নোটিশ এসেছে। এছাড়াও নোটিশটির ভিত্তিতে জেলার সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সাথে জেলা প্রশাসক ড. গাজী মোঃ সাইফুজ্জামান আলোচনা করেছেন। সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের রিপোর্টের ভিত্তিতে ১০টি উপজেলা থেকে ১০টি ইউনিয়ন বাছাই করা হবে। এছাড়াও যে সকল ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের উদ্যোক্তারা বেশি দক্ষ এবং জনগণকে অতিরিক্ত সেবা দিচ্ছে। সেই সকল ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রকে আগে অগ্রাধিকার দেয়া হবে। আজকের মধ্যে জেলার সকল উপজেলা থেকে ১০টি ইউনিয়ন তথ্য ও সেবা কেন্দ্রের নাম মন্ত্রনালয় পাঠানো হবে।

উল্লেখ্য যে গত ১১ নভেম্বর ডিজিটাল সেন্টার প্রতিষ্ঠার চতুর্থ প্রতিষ্ঠা বার্ষিকীতে উদ্যোক্তাদের নিয়ে সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন নতুন সরকারি বেসরকারি সেবা ডিজিটাল সেন্টারের সাথে যুক্ত করার বিষয়ে নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনার ভিত্তিতে দেশের ১১টি জেলার ১০০টি ডিজিটাল সেন্টারে বিমানের টিকিট ক্রয়ের সুবিধা দেয়ার লক্ষ্যে পরীক্ষামূলক উদ্যোগ নেয়া হয়েছে। যার মধ্যে ঢাকা জেলার ১০টি, রংপুর জেলার ৯টি, রাজশাহী জেলার ১০টি, খুলনা জেলার ১০টি, কক্সবাজার জেলার ৮টি, পঞ্চগড় জেলার ৬টি, দিনাজপুর জেলার ৯টি, সিলেট জেলার ১০টি, যশোর জেলায় ৮টি, বরিশাল জেলার ১০টি, চট্টগ্রাম জেলার ১০টি ইউনিয়নের নামের তালিকা চেয়েছে মন্ত্রনালয়।

Leave a Reply