সর্বশেষ সংবাদ
দ.আফ্রিকাকে উড়িয়ে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

দ.আফ্রিকাকে উড়িয়ে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়

লাইভ রিপোর্ট: প্রথমে পাকিস্তান। তারপর ভারত। অবশেষে দক্ষিণ আফ্রিকাও। ক্রিকেটের তিন পরাশক্তির বিপক্ষে সিরিজ জয়ের অনন্য রেকর্ড গড়েছে বাংলাদেশ।  পয়মন্ত ভেন্যু চট্টগ্রামে বেলা ৩টায় শুরু হয় বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা বুধবার সিরিজ নির্ধারণী ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৯ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত করেছে টাইগাররা।

পয়মন্ত ভেন্যু জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধন্ত নেয় সফরকারীরা। ২৩ ওভার খেলা হওয়ার পরই বৃষ্টি এসে হানা দেয়। বৃষ্টির কারণে প্রায় ৩ ঘন্টা খেলা বন্ধ থাকে।  সন্ধ্যা সাড়ে সাতটায় আবারো খেলা শুরু হয়। তবে ওভার কমে হয়েছে ৪০। ৪০ ওভার ব্যাট করে ৯ উইকেট হারিয়ে ১৬৮ রান সংগ্রহ করে প্রোটিয়াসরা। বৃষ্টি আইনে জয়ের জন্য ৪০ ওভারে বাংলাদেশকে করতে হবে ১৭০ রান। সেই রান তাড়া করতে নেমে মাত্র ১ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে বাংলাদেশ। তামিম ইকবাল ৬১ ও লিটন দাস ৫ রানে অপরাজিত থাকেন।  ১০ রানে আক্ষেপ নিয়ে আউট হন সৌম্য সরকার (৯০)।

টস জিতে ব্যাট করতে নেমে বৃষ্টির আগে দক্ষিণ আফ্রিকা ২৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ৭৮ রান সংগ্রহ করে। বৃষ্টির পর ১৭ ওভারে আরো ৫ উইকেট হারিয়ে ৯১ রান সংগ্রহ করে।

আউট হয়েছেন কুইন্টন ডি কক (৭), হাশিম আমলা (১৫), ফাপ ডু প্লেসিস (৬), রাইলি রুশো (১৭), ডেভিড মিলার (৪৪), ফারহান বেহারদিয়েন (১২), কাগিসো রাবাদা (১), কাইল অ্যাবোট (৫) ও জেপি ডুমিনি (৫১)।

বাংলাদেশের বোলারদের মধ্যে সাকিব আল হাসান ৩টি উইকেট নিয়েছেন। দুটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান ও রুবেল হোসেন। একটি করে উইকেট পেয়েছেন মাহমুদউল্লাহ ও মাশরাফি মর্তুজা।

বৃষ্টির পর ৩০তম ওভারের শেষ বলে মাশরাফির শিকারে পরিণত হন মিলার। এটা ছিল মাশরাফির ওয়ানডে ক্যারিয়ারের ২০০তম উইকেট। সাকিব আল হাসানের করা ৩৬তম ওভারের প্রথম বলে সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে আউট হন ফারহান বেহারদিয়েন। এরপর মুস্তাফিজের বলে বোল্ড হয়ে যান রাবাদা। ৪০ তম ওভারে দ্বিতীয় বলে অ্যাবোট ও শেষ বলে ডুমিনিকে আউট করেন রুবেল।

বৃষ্টির আগে ইনিংসের শুরুতেই কুইন্টন ডি কককে বোল্ড করে সাজঘরে ফেরান মুস্তাফিজুর রহমান। অষ্টম ওভারের প্রথম বলে ফাপ ডু প্লেসিসকে নিজের প্রথম শিকারে পরিণত করেন সাকিব আল হাসান। ১৪তম ওভারের তৃতীয় বলে হাশিম আমলাকে নিজের দ্বিতীয় শিকারে পরিণত করেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব। ১৬তম ওভারের প্রথম বলে রাইলি রুশোকে আউট করেন মাহমুদউল্লাহ রিয়াদ।

Leave a Reply