সর্বশেষ সংবাদ
শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই

শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তি ব্যবহারের বিকল্প নেই

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষা ব্যবস্থায় তথ্য প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারে কোনো বিকল্প নেই বলে উল্লেখ করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আজ রবিবার গাজীপুরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে (বাউবি) বিএড প্রোগ্রামে শিক্ষা বিস্তরণ শীর্ষক জাতীয় কর্মশালায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, বাউবি’র প্রযুক্তি শিক্ষার প্রসার, প্রযুক্তির মাধ্যমে তথা প্রযুক্তি ব্যবহার করে শিক্ষা দানের ব্যাপক কর্মসূচী এক যুগান্তকারি পদক্ষেপ। শিক্ষা পরিচালনাকারি অর্থাৎ শিক্ষকদের তা ভালভাবে আয়ত্ব করতে হবে এবং শিক্ষার্থীদের মধ্যে সহজভাবে পৌঁছে দিতে হবে। এ জন্য শিক্ষকদের নিজেদেরকে প্রস্তুত করার জন্য উদ্যোগি হতে হবে।

তিনি বলেন, আর্থ-সামাজিক কারণে বা সুযোগ সুবিধার অভাব এবং শিক্ষার বিভিন্ন স্তরে যারা ঝরে পড়ে তারা যে কোন বয়সে যে কোন স্তরে এই সুযোগ লাভ করতে পারে।

প্রাথমিক থেকে সর্বোচ্চ শিক্ষা লাভের এই সুযোগ বাউবি নিশ্চিত করছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে বাউবি’র ৫ লাখ ৭০ হাজার শিক্ষার্থী রয়েছে। আগামীতে ১০ লাখ শিক্ষার্থী এর আওতায় আসবে বলেও জানান তিনি।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্কুল অব এডুকেশন ও টিচিং কোয়ালিটি ইমপ্রুভমেন্ট প্রজেক্ট-২ এর সহযোগিতায় ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন দি ডেলিভারী মোড অব বিএড প্রোগ্রামে’র দিনব্যাপী এ কর্মশালায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান।

সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান বলেন, একবিংশ শতাব্দীর শিক্ষা চ্যালেঞ্জ মোকাবেলায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়কে ভার্চুয়াল বিশ্ববিদ্যালয়ে পরিণত করা হবে । এ লক্ষ্যে অনলাইন এডুকেশন, ই-বুক, ওয়েব রেডিও, ওয়েব টিভি, মোবাইল এ্যাপসসহ শিক্ষার সর্বোত্তম ব্যবহার ইতোমধ্যে শুরু হয়েছে।

শিক্ষা কার্যক্রমে তথ্য প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষা বিতরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিভাগ কর্তৃক মোবাইল এ্যাপসের একটি ডিজিটাল ডিসপ্লে প্রদর্শিত হয়।

কর্মশালায় বক্তব্য রাখেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, টিকিউআই দ্বিতীয় প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ জহির উদ্দীন বাবর, বাউবি’র প্রো-উপাচার্য অধ্যাপক ড. খোন্দকার মোকাদ্দেম হোসেন প্রমুখ।

এতে বাউবি’র ট্রেজারার অধ্যাপক ড. মোঃ আবু তাহেরসহ শিক্ষা মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তা, স্কুল অব এডুকেশনের সকল শিক্ষক, দেশের সকল সরকারি বেসরকারী টিচার্স ট্রেনিং কলেজের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, নায়েম এর উর্দ্ধতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্কুলের ডিন, প্রফেসর ও পরিচালকসহ ১৭৫ জন অংশ গ্রহন করেন।

Leave a Reply