সর্বশেষ সংবাদ
জীবনানন্দ দাশের প্রয়ান দিবসে শ্রদ্ধা জ্ঞাপন

জীবনানন্দ দাশের প্রয়ান দিবসে শ্রদ্ধা জ্ঞাপন

‘আবার আসিব ফিরে, ধানসিঁড়িটির তীরে-এই বাংলায়, হয়তো মানুষ নয়, হয়তো বা শঙ্খচিল শালিকের বেশে’ বাংলা সাহিত্যের এমন অনবদ্য কবিতার স্রষ্টা রূপসী বাংলার কবি জীবনানন্দ দাশের প্রয়ান দিবস শনিবার (২২ অক্টোবর)।

১৯৫৪ সালের ২২ অক্টোবর কলকাতায় দুর্ঘটনায় তিনি মৃত্যুবরণ করেন।

তার এ মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ ও শ্রদ্ধা জানাতে বরিশাল, পটুয়াখালি ও ঝালকাঠিতে নানা কর্মসূচি পালন করছে বিভিন্ন সংগঠন।

সকাল সাড়ে ৯টায় বরিশাল নগরের জীবনানন্দ দাশ সড়কের জীবনানন্দ দাশ স্মৃতি মিলানয়তন ও পাঠাগার কমপ্লেক্সে (জীবনানন্দ অঙ্গন) কবির প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন জাতীয় কবিতা পরিষদের বরিশালের নেতারা।

পরে সকাল ১০টায় আড্ডা ধানসিঁড়ির নেতারা কবির প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন।

এসময় উপস্থিত ছিলেন- কবি আসাদ চৌধুরী, জাতীয় কবিতা পরিষদের বরিশালের সভাপতি তপঙ্কর চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক অনিরুদ্ধ কাহালি, আড্ডা ধানসিঁড়ির সংগঠক মুহম্মদ মহসিন, জাতীয় কবিতা পরিষদের বরিশালের যুগ্ম সাধারণ সম্পাদক অনিন্দ্র দীপ ও সাংগঠনিক মেহেদী হাসান প্রমুখ।

শ্রদ্ধা জ্ঞাপন শেষে বরিশাল নগরের রায়রোড খেয়ালি থিয়েটার কার্যালয়ের কর্মবির আব্দুল খালেক খান গণপাঠাগারে স্বরচিত কবিতা পাঠের আসর ও কবিতার ওপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আড্ডা ধানসিঁড়ির এ আয়োজনে বিকেলে ধানসিঁড়ি ২০১৬-এর মোড়ক উম্মোচন ও জীবনানন্দ পুরস্কার ২০১৬ অর্পণ করা হবে।

জীবনানন্দ পুরস্কার ২০১৬ উপলক্ষে দিনব্যাপি এ আয়োজনের সভাপতিত্ব করবেন বিশ্বজিৎ ঘোষ।

অপরদিকে, বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্র বরিশালের আয়োজন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত কবি জীবনানন্দ দাশের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কবির স্মৃতিবিজড়িত ঝালকাঠির ধানসিঁড়ি নদী ভ্রমণ, আলোচনা, সঙ্গীতানুষ্ঠান ও কবিতা পাঠের আসরের আয়োজন করেছেন।

কর্মসূচি অনুযায়ী সকাল ৭টা বরিশাল নগরের পোর্টরোডের (৭ তলা) খেয়াঘাট থেকে নৌ-বিহার নিয়ে ধানসিঁড়ি নদীর উদ্দেশে বিশ্বসাহিত্য কেন্দ্র পাঠচক্রের সদস্যরা যাত্রা শুরু করেন।

এদিকে, পটুয়াখালি সরকারি কলেজের কলা ভবনে পটুয়াখালি সরকারি কলেজ ও দখিনের কবিয়াল সংগঠনের যৌথ উদ্যোগে সকাল ১০টা থেকে সেমিনার আবৃত্তি ও গানের আয়োজন করা হয়।

Leave a Reply