সর্বশেষ সংবাদ
তামিমের হাফসেঞ্চুরি, ১০০ ছাড়ালো বাংলাদেশ

তামিমের হাফসেঞ্চুরি, ১০০ ছাড়ালো বাংলাদেশ

প্রথম ওয়ানডেতে হাফসেঞ্চুরি পেলেও আগের ম্যাচে আউট হয়েছিলেন ২০ রানে। তৃতীয় ওয়ানডেতে আবারও ফিফটির দেখা পেলেন তামিম ইকবাল। সিরিজের শেষ ম্যাচে তামিম পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের ৩৪তম হাফসেঞ্চুরি। দ্বিতীয় উইকেট জুটিতে পেয়েছেন যোগ্য সঙ্গীও। সাব্বির রহমানকে সঙ্গে নিয়ে তামিম এগিয়ে নিচ্ছেন দলের স্কোর। দ্বিতীয় উইকেট জুটিতে তারা ইতিমধ্যে যোগ করেছেন ৭৭ রান। আর বাংলাদেশের স্কোর ২০.১ ওভারে ১ উইকেট হারিয়ে ১০০ রান।

আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ।  সিরিজ নির্ধারণী ম্যাচে ষষ্ঠ ওভারেই ফিরে গেছেন ওপেনার সৌম্য সরকার (১১)।  মিরওয়াইজ আশরাফের বলে পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি।  গত দুই ইনিংসে তেমন বড় কোনও স্কোরই গড়তে পারেননি এই ওপেনার। প্রথম ম্যাচে শূন্য ও দ্বিতীয় ম্যাচে ২০ রান করেন তিনি।

আফগানদের বিপক্ষে দ্বিতীয় ম্যাচ থেকে দুটি পরিবর্তন হয়েছে এই ম্যাচে। তাইজুলের পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মোশাররফ হোসেন রুবেল। প্রায় সাড়ে আট বছর পর জাতীয় দলে ফিরলেন বাঁহাতি এই স্পিনার। সর্বশেষ ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ম্যাচে একাদশে ছিলেন তিনি। এখন পর্যন্ত বাংলাদেশের জার্সি গায়ে খেলেছেন তিনটি আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ।

এছাড়া সুযোগ দেওয়া হয়েছে শফিউল ইসলামকে। তিনিও সর্বশেষ ২০১৪ সালের নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ২২ গজে নেমেছিলেন।
সব মিলিয়ে বাংলাদেশ তিন পেসার ও দুই বিশেষজ্ঞ স্পিনার নিয়েই মাঠে নামছে। ১৪ জনের স্কোয়াড থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম, ইমরুল কায়েস ও নাসির হোসেন।
১৯৮৬ সালে প্রথম ওয়ানডে জিতেছিল বাংলাদেশ আকরাম খানের নেতৃত্বে। আফগানিস্তানের বিপক্ষে শনিবারের ম্যাচটি জিতলেই একদিনের ক্রিকেটে শততম জয় ধরা দেবে টাইগারদের। এখন অপেক্ষো সেই কাঙ্ক্ষিত জয়ের। শুধু তাই নয়, এই জয়টি হতে পারে বাংলাদেশের জন্য ২১তম সিরিজ জয়।
তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-১ ব্যবধানে সমতা দুই দলের মধ্যে। তাইতো শনিবারের তৃতীয় ও শেষ ম্যাচটি অলিখিত ফাইনালে রূপান্তরিত হয়েছে। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে ৭ রানের জয় পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ হার মানে দুই উইকেটের ব্যবধানে।

বাংলাদেশ দল : মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, মোসাদ্দেক হোসেন, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, শফিউল ইসলাম, মোশাররফ হোসেন রুবেল ও তাসকিন আহমেদ।

আফগানিস্তান দলে একটি পরিবর্তন আনা হয়েছে। নাভিন-উল-হকের পরিবর্তে দলে এসেছেন সামিউল্লাহ শেনওয়ারি।
আফগানিস্তান দল:  মোহাম্মদ শাহজাদ, নওরজ মঙ্গল, রহমত শাহ, হাসমতউল্লাহ শাহিদী, আসগর স্টানিকজাই, মোহাম্মদ নবী, সামিউল্লাহ শেনওয়ারি, নাজিবুল্লাহ জাদরান, রশীদ খান, মিরওয়াইজ আশরাফ ও দওলত জারদান।

Leave a Reply