সর্বশেষ সংবাদ
কুশনযুক্ত দৌঁড়ানোর জুতা পায়ে জখমের ঝুঁকি বাড়ায়

কুশনযুক্ত দৌঁড়ানোর জুতা পায়ে জখমের ঝুঁকি বাড়ায়

কুশনযুক্ত দৌঁড় প্রশিক্ষণ জুতা জখমের ঝুঁকি বাড়ায় বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তারা গবেষণায় আরো দেখতে পেয়েছেন, কোনো কুশনহীন সাধারণ জুতা দৌঁড়বাজের দেহে তাৎপর্যপূর্ণভাবেই কম চাহিদা আরোপ করে। যারা কুশনহীন জুতা পরে দৌঁড়ায় তারা তাদের পায়ের বলে ভর করেন; গোঁড়ালিতে নয়।

গবেষণায় দেখা গেছে, যারা সাধারণ দৌঁড়ানোর জুতা পরে দৌঁড়ান এবং নিজেদের পায়ের বলে ভর করেন তাদের পায়ে খুব বেশি চাপ পড়ে না।

বেশিরভাগ লোকই দৌঁড়ানোকে দীর্ঘমেয়াদি রোগের ঝুঁকি থেকে মুক্তির উপায় হিসেবে ব্যবহার করেন। কিন্তু বছরে তিন শতাংশ দৌঁড়বাজ লোককেই সাধারণত আহত হতে দেখা যায়।

স্বাস্থ্য ভালো রাখার জন্য দৌঁড়ানোর অভ্যাসের জনপ্রিয়তা বাড়ছে। এবং কয়েকদশক ধরেই দৌড় সংশ্লিষ্ট উচ্চ জখমের ঘটনা কমিয়ে আনার জন্য গবেষণা পরিচালিত হয়ে আসছিল। কিন্তু জখমের ঘটনা কমেনি। আধুনিক কুশনযুক্ত ফুটওয়্যার পরে দৌঁড়িয়েরা তাদের গোঁড়ালিতে ভর করেন যা “রিয়ারফুট স্ট্রাইক” বলে পরিচিত। আর যারা স্বাভাবিক খালি পায়ে দৌঁড়ান তারা তাদের পায়ের বলে ভর করেন। এটি পরিচিত “ফোরফুট স্ট্রাইক” নামে। রিয়ারফুট স্ট্রাইক দৌঁড়িয়েরা প্রতিবার মাটিতে পা রাখার সঙ্গে সঙ্গে আকস্মিক উল্লম্ব প্রভাব বল এর অভিজ্ঞতা লাভ করেন।

গবেষণায় দেখা গেছে, সাধারণ দৌঁড়ানোর জুতা পরে দৌঁড়ালে ফোরফুট স্ট্রাইকে অভ্যস্ত হওয়ার ফলে সর্বনিম্ন চাপসহ পায়ে ভর করা যায়। আর এটি জখমের ঝুঁকি কমানোর জন্যও উপকারি হতে পারে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

Leave a Reply