সর্বশেষ সংবাদ
রাতে শেষ হচ্ছে ইলিশের নিষেধাজ্ঞা

রাতে শেষ হচ্ছে ইলিশের নিষেধাজ্ঞা

ইলিশ ধরার নিষেধাজ্ঞা উঠে যাচ্ছে আজ (বুধবার) রাত থেকে। বৃহস্পতিবার থেকেই আবার উন্মুক্ত ইলিশ ধরা ও বেচাকেনা।

এর আগে ইলিশের প্রধান প্রজননক্ষেত্র হিসেবে পরিচিত মোট সাত হাজার বর্গকিলোমিটার এলাকাসহ ২৭ জেলায় ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ইলিশ শিকার বন্ধ রাখা হয়।

এদিকে,নিষেধাজ্ঞা শেষ হওয়ায় দেশের ইলিশপ্রধান অঞ্চলে জেলেদের মধ্যে রীতিমতো উৎসবের আমেজ বিরাজ করছে। তবে জেলেদের অভিযোগ, নিষেধাজ্ঞার সময় তারা সরকার নির্ধারিত ২০ কেজি করে চাল পাননি। মেলেনি আর্থিক সহায়তাও। টাকা নেয়ার অভিযোগও রয়েছে কোথাও কোথাও।

এরই মধ্যে নিষেধ না মেনে ইলিশ ধরার কারণে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়েছে অনেক জেলেকে। করা হয়েছে জরিমানাও। জব্দ করা হয় কারেন্ট জাল ও মাছ।

মৎস্য কর্মকর্তারা বলছেন, জেলেদের হাতে সঠিক সময়ে চাল পৌঁছে দিতে পারলে ইলিশ রক্ষায় সরকারের এই পদক্ষেপ আরো সফল হতো।

তবে অন্য যে কোনো সময়ের চেয়ে এবার প্রশাসনের তৎপরতাও ছিল চোখে পড়ার মতো। লক্ষ্মীপুরে ২২৪টি অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। ভোলায় জব্দ হয়েছে ১২ লাখ মিটার জাল। ১২৬ জেলেকে দেয়া হয়েছে কারাদণ্ড। শরীয়তপুরেও ১৫৪ জেলেকে কারাগারে পাঠানোর পাশাপাশি জব্দ করা হয় ১৫ লাখ মিটার কারেন্ট জাল।

মেঘনা পাড়ের জেলেরা জানায়, ২২ দিন মাছ ধরা বন্ধ থাকায় অনেক কষ্টে দিন পার করতে হয়েছে। আশা করি নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ আসবে। সেজন্য জাল-নৌকা সব ঠিকঠাক করে নিয়েছি। বৃহস্পতিবার ভোরে নদীতে নামবো।

Leave a Reply