সর্বশেষ সংবাদ
সিগারেটের নেশা কাটাতে এই খাবারগুলো খান

সিগারেটের নেশা কাটাতে এই খাবারগুলো খান

প্রচণ্ড বিরক্ত হওয়ার কারণে, অসম্ভব পাকামির কারণে, বাড়িতে বাবা চাচাকে দেখে বা নিছক বন্ধুদের পাল্লায় পড়ে সিগারেটে টান মারা শুরু। স্বাদ মন্দ লাগলে বেঁচে গেলাম, আর যদি বাই চান্স সিগারেটের তেতো স্বাদ মন ভরিয়ে তোলে, হয়ে গেলাম চেইন স্মোকার। ফুসফুসের সমাধি সাজানোর কাজটাও দিব্যি শুরু করে দিলাম।

 

সিগারেট এমনই একটি নেশা যে, সহজেই নেশাড়ুকে পেয়ে বসে। সকালে চায়ের সঙ্গে একটা সিগারেট না হলে মন আনচান করে । ব্রেকফাস্টে পর একটা চাই। অফিসে ঢোকার আগে দম নিতে ফুসফুসে ভরে দিই কালো ধোঁয়া। রাতে শুতে যাওয়ার আগে না পেলে ঘুমই আসতে চায় না!

 

এ হেন অবস্থায়, ‘জ্ঞানপাপী’ আমি ‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক’ জেনেও বিষাক্ত ধোঁয়ার টানে শরীরটাকে ঝাঁঝরা করে ফেলছি কেমন! মনে মনে কতবার প্রমিজ করেছি এই টানটাই লাস্ট, কিন্তু মানুষের লোভ কী অত সহজে মরে! তাই এই পয়সা বৈশাখে বহু কষ্টে নিজেকে বুঝিয়েছি… এবার ছেড়ে দেবই, আর একটাও সিগারেট কিনব না, আর একটাও সিগারেট খাব না, আর একটাও সিগারেটে কাউন্টার দেব না। এমন ধনুর ভাঙা পণ নিয়েছি! কিন্তু কেমন যেন মন আনচান করছে, ছাড়তে পারছি না। তাই কয়েকটি স্বাস্থ্যসম্মত ও পুষ্টিকর খাবার খেয়ে সিগারেটের নেশা কাটানোর চেষ্টায় আছি।

 

যে খাবারগুলো সহজেই সিগারেটের নেশা কাটিয়ে দিতে পারে তারা হলো –

ভিটামিন সমৃদ্ধ ফল
নিয়মিত ধূমপান শরীরে ভিটামিন সি-এর মাত্রা কমিয়ে দেয় । তাই বার বার সিগারেটের খিদে পায়। সিগারেটের অস্বাস্থ্যকর খিদে মেটাতে প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়া উচিত, যেমন কমলা লেবু, পাতি লেবু, বেদানা। সিগারেটের খিদে পেলেই এক গ্লাস কমলা লেবুর রস খেয়ে নিলে আর সিগারেট ছুঁতেও ইচ্ছে করবে না ।

 

নোনতা খাবার সিগারেটকে দূরে রাখে…
সিগারেট ছাড়ার সময়টায় এক কৌটো নোনতা চিপস্ হাতের কাছে রেখে দিন। সিগারেটের জন্য মন আনচান করলে, কৌটো খুলে দুটো টিপস্ মুখে পুড়ে দিন। তৎক্ষণাৎ সিগারেটের তেষ্টা মিটে যাবে। নুনে মাখা চিপস্ না থাকলে, এক চুটকি নুন মুখে ফেলে দিলেও কাজ হবে।

 

জিনসেং…
অতিরিক্ত নিকোটিন শরীরে ডোপামাইনের নিঃসরণ বাড়িয়ে দেয়। চীনা ঔষধি জিনসেং ডোপামাইনের নিঃসরণ কমাতে পারে। সপ্তায় একবার জিনসেং খেলে সিগারেটের খিদে মিটে যাবে।

…আলোচনা শেষ করার আগে বলি, আরও একটি পদ্ধতিতে সিগারেট ছাড়া যায়। এককাপ দুধে একটি সিগারেট চুবিয়ে রাখুন । একটা সময় সিগারেট সমস্ত দুধটা শুষে নিয়ে শুকিয়ে কাঠ হয়ে যাবে। এবার সেই সিগারেট জ্বালিয়ে টেনে দেখুন, জীবনেও সিগারেট খেতে ইচ্ছে করবে না!

Leave a Reply