সর্বশেষ সংবাদ
থমকে যাচ্ছে পিরোজপুরের জাহাজ নির্মাণশিল্প

থমকে যাচ্ছে পিরোজপুরের জাহাজ নির্মাণশিল্প

অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও বিকশিত হতে পারছে না পিরোজপুরের জাহাজ নির্মাণশিল্প। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও সরকারি-বেসরকারি পৃষ্ঠপোষকতার অভাবে ঝুঁকির মুখে এ সম্ভাবনাময় শিল্পটি। এর সঙ্গে জড়িতরা খুঁজছেন বিকল্প ব্যবসা।

পিরোজপুরের নেছারাবাদ- স্বরুপকাঠিতে এলে একটু অবাকই হবেন। এ উপজেলার নদীর পাড়ে বিভিন্ন স্থানে দেখা যাবে নানা আকৃতির ছোট-বড় জাহাজ। কোনোটি পূর্ণাঙ্গ, আবার কোনোটি তৈরিতে ব্যস্ত কারিগররা।

পেয়ারা, কাঠ ব্যবসা ও নার্সারির জন্য খ্যাত নেছারাবাদ নদী-খালবেষ্টিত হওয়ায় পণ্য পরিবহনে নৌ-পথই ভরসা।৮০’র দশকে ট্রলার মেরামত ও তৈরির জন্য গড়ে ওঠে ডকইয়ার্ড। পরে সস্তাশ্রম, নির্মাণ খরচ কম আর আন্তর্জাতিক নৌ-রুট থাকায় জাহাজ ও ট্রলার মেরামত ডকইয়ার্ডগুলো আধুনিকায়ন হয়ে তৈরি করছে ছোট-বড় নানা আকৃতির জাহাজ। বানানো হচ্ছে লঞ্চ, উন্নত মানের ট্রলারসহ নানা নৌযান।

সন্ধ্যা নদীর তীর আর সোহাগদল, কালিবাড়ী, বরইকাঠী, বালিহারী, তারাবুনিয়ার খালের তীরে গড়ে ওঠা ছোট-বড় ১৫টি ডকইয়ার্ডে বিভিন্ন ধাপে সেটিং, কাটিং, ওয়েলডিং, রঙের কাজ করে হাজারো শ্রমিক। কিন্তু এখন সব সময় বিদ্যুৎ না থাকা আর সরকারি-বেসরকারি সহায়তার অভাবে সম্ভাবনাময় এ শিল্পে চলছে দুর্দিন।

তবে দরকারি ব্যবস্থা নেয়ার আশ্বাস দিলেন জেলা পরিষদ প্রশাসক।

সম্ভাবনাময়ী এ শিল্প প্রসারে সরকার যথাযথ ব্যবস্থা নেবে-এমনটাই দাবি এর সঙ্গে সংশ্লিষ্টরা।

Leave a Reply