সর্বশেষ সংবাদ

» ট্রাম্প প্রশাসনে বিএনপির লবিস্ট নিয়োগ

Published: ১৩. সেপ্টে. ২০১৮ | বৃহস্পতিবার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ট্রাম্প প্রশাসনে দেন-দরবারের লক্ষ্যে লবিস্ট নিয়োগ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনে ব্লু স্টার স্ট্র্যাটেজিস ও রাস্কি পার্টনারস নামের দু’টি মার্কিন প্রতিষ্ঠানকে নিয়োগ দিয়েছে বাংলাদেশের এই রাজনৈতিক দল।

হোয়াইট হাউসে বিএনপির হয়ে প্রতিষ্ঠান দু’টিকে লবিস্ট হিসেবে নিয়োগে কাজ করেছেন দলটির নেতা আব্দুস সাত্তার।

মার্কিন বিচার বিভাগের তথ্য বলছে, বার্তার আদান-প্রদান ও ব্যাখ্যা-বিশ্লেষণে কাজ করবে ব্লু স্টার স্ট্র্যাটেজিস। এসব তথ্য যুক্তরাষ্ট্রের নির্বাহী শাখার নির্বাচিত ও নিয়োগকৃত কর্মকর্তাদের কাছে পৌঁছে দেবে। এর পাশাপাশি মার্কিন কংগ্রেস, আন্তর্জাতিক অার্থিক, স্বাস্থ্য, শ্রম, মানবাধিকার, নারীর ক্ষমতায়ন ও নির্বাচন পর্যবেক্ষকারী সংস্থা, সরকারি নীতি নির্ধারণী সংস্থা, যুক্তরাষ্ট্রের সাবেক কর্মকর্তা ও রাষ্ট্রদূত এবং বেসরকারি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছেও বার্তার আদান প্রদান করবে ব্লু স্টার।

চুক্তির জন্য গত আগস্ট মাসে ব্লু স্টারকে ২০ হাজার মার্কিন ডলার দিয়েছে বিএনপি। এছাড়া চলতি বছরের অবশিষ্ট মাসগুলোর জন্য প্রত্যেক মাসে ৩৫ হাজার মার্কিন ডলার করে পরিশোধ করবে দলটি।

ব্লু স্টারের সঙ্গে সাব-কন্ট্রাক্টে কাজ করবে অপর লবিস্ট প্রতিষ্ঠান রাস্কি পার্টনারস। এজন্য এই প্রতিষ্ঠানটিকে আগস্টে ১০ হাজার ডলার দিয়েছে বিএনপি। বছরের অবশিষ্ট মাসগুলোতে প্রত্যেক মাসে ১৫ হাজার ডলার পরিশোধ করবে বাংলাদেশের এই রাজনৈতিক দল।

২০০৯ সাল থেকে ক্ষমতায় বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ। ক্ষমতাসীন এই রাজনৈতিক দলের অন্যতম প্রতিদ্বন্দ্বী বিএনপি।

সূত্র : পলিটিকো।